ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

ভারত-চীনের অভ্যন্তরীণ দ্বন্দ্বের শিকার যেন আমরা না হই: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভূরাজনৈতিক কারণে ভারতের সঙ্গে চীনের ‘ইন্টারেস্ট অব কনফ্লিক্ট’ রয়েছে। এটা তাদের বিষয়। আমরা আমাদের স্বার্থ নিয়ে আছি। আমরা যেন ভারত-চীনের অভ্যন্তরীণ দ্বন্দ্বের শিকার না হই। তি‌নি ব‌লেন, আমরা গায়ে পড়ে সম্পর্ক খারাপ করবো না। সম্পর্কটা থাকুক। এখানে আমেরিকারও স্বার্থ আছে, আমাদেরও আছে।


রোববার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন ওবায়দুল কাদের।


মিয়ানমার সীমান্তে উত্তেজনা নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, মিয়ানমারে আরাকান আর্মির সঙ্গে সংঘাত চলছে, যার রেশ আমাদের সীমান্তে এসে গেছে। গোলাগুলির আওয়াজ শোনা যায়। জনমনে আতঙ্ক ছড়াচ্ছে। যুদ্ধটা তাদের অভ্যন্তরীণ। কিন্তু সীমান্তে গোলাগুলির আওয়াজ আমাদের এখানে যখন চলে আসে স্বাভাবিক কারণে ভয়-ভীতিও আসতে পারে। এজন্যে চীনের হস্তক্ষেপ চেয়েছি। 


তিনি বলেন, মিয়ানমার সীমান্তে আরাকান আর্মির সংঘাতে আমাদের কিছু কিছু ক্ষতি তো হচ্ছে। আকাশ সীমা লঙ্ঘন হয়েছে। মিয়ানমারের সঙ্গে চীনের ভালো সম্পর্ক। এক্ষেত্রে তারা কিছু করতে পারে কিনা বলেছি।


এর আগে, সকালে বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন সাক্ষাৎ করেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে। আলোচনার বিষয়বস্তু নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রোহিঙ্গা প্রত্যাবর্সন নিয়ে চীন ভূমিকা নিতে পারে। ১১/১২ লাখের মতো রোহিঙ্গা আছে। এটা বাংলাদেশের জন্য অতিরিক্ত বোঝা। এমনিতেই বিশ্ব সংকট চলছে। রোহিঙ্গাদের জন্য আসা সাহায্যও আগের থেকে অনেক কমে গেছে। এত লোককে খাওয়ানো বাংলাদেশের পক্ষে অনেক বড় বোঝা।


তিনি আরো বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন করে মিয়ানমার যেন তাদের নাগরিকদের ফেরত নেয় সে বিষয়ে চীন ভূমিকা রাখতে পারে। জবাবে চীনা রাষ্ট্রদূত বলেছেন, তারা চেষ্টা করবেন এবং সহযোগিতা জোরদার করবেন।

ads

Our Facebook Page